সঠিক ক্যারিয়ার গঠনের উপায় । পেশা নির্বাচন

সোহাগ আহমেদ
প্রকাশকাল (২২ নভেম্বর ২০১৬)

f
g+
t

সঠিক ক্যারিয়ার নির্বাচন করা জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। কেননা জীবনের বড় একটা সময় এই ক্যারিয়ারের উপর নির্ভর করেই চলতে হয়। সেজন্য অবশ্যয় ক্যারিয়ার নির্বাচন করার সময় কিছু বিষয় লক্ষ্য রাখতে হয়। ক্যারিয়ার নির্বাচনের সময় অবশ্যই নিজের ইচ্ছা অনুযায়ী করাটাই ভাল। তবে বাস্তবতার নিরিখে পেশা নির্বাচন করা অত্যন্ত জরুরী। সঠিক ক্যারিয়ার নির্বাচন করার জন্য অবশ্যই কিছু কাজ করতে হয়। এরকম কিছু কাজ সম্পর্কে নিচে বলা হল। আশা করি সঠিক ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে সহায়ক হবে।

সঠিক ক্যারিয়ার গঠনের উপায় । পেশা নির্বাচন

ছবি সোহাগ আহমেদ

আর কত অপচয় করলে অপচয় রোধ করা যাবে

পরিচর্যা করুন মূল্যবান কম্পিউটার। কম্পিউটার টিপস এন্ড ট্রিকস

নিজের দিকে মনোযোগ দিন:

পেশা নির্বাচনের প্রথম ধাপ হচ্ছে নিজের দিকে মনোযোগ দেওয়া। অর্থাৎ পেশা নির্বাচনের জন্য যা যা দরকার তার কতটুকু আপনার মধ্যে আছে অথবা নেই তা খুঁজে বের করা।

যদি পেশা নির্বাচনের জন্য যা যা দরকার তার কোন ঘাটতি খুঁজে পান তাহলে শুরুতেই তার সমাধান করুন। তাছাড়া শরীর স্বাস্থ্যের দিকেও নজর দিন। কারন শরীর স্বাস্থ্য ভাল না থাকলে পেশায় সফলতা আসবে না। মনে রাখবেন একটি ভাল পেশা সারা জীবনের সম্পদ।

দক্ষতা অর্জন করুন

বর্তমানে দক্ষতা ছাড়া পেশা নির্বাচন এবং সেই পেশায় সফলতা অর্জন করা দুষ্কর। তাই পেশা নির্বাচনের ক্ষেত্রে দক্ষতা অর্জনের বিকল্প নেই। দক্ষতা অর্জনের পূর্বে আপনাকে পেশা নির্বাচন করতে হবে এবং সেই অনুযায়ী দক্ষতা অর্জন করতে হবে।

যে সকল উৎস থেকে আপনি দক্ষতা অর্জন করতে পারেন তার কয়েকটি হল - ইন্টারনেট, কোন প্রতিষ্ঠান, অস্থায়ী চাকরী, পরিচিত দক্ষতা সম্পন্ন কেউ ইত্যাদি।

নিজেকে যাচাই করুন

দক্ষতা অর্জনের পর আপনি কতটুকু দক্ষতা অর্জন করেছেন সেটা নিজে নিজে যাচাই করুন। দক্ষতা যাচাই করার জন্য পরীক্ষামূলকভাবে কাজটি শুরু করুন এবং দেখুন তা থেকে কি ফলাফল আসে।

এইভাবে পর পর কয়েকবার যাচাই করলে দেখবেন আপনি আপনার দক্ষতা সঠিকভাবে অর্জন করতে পেরেছেন। তাছাড়া আপনি আপনার মত করেও দক্ষতা যাচাই করতে পারেন।

কাজে নেমে যান

এখন আপনি সম্পূর্ণ তৈরি তাই আর বিলম্ব না করে কাজে নেমে যান। এভাবে পেশা নির্বাচন করলে সফল হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ থাকে। তাই সর্বশেষে বলব নিজেকে তৈরি না করে কোন পেশায় যাওয়া ঠিক নয় তাতে ব্যর্থ হওয়ার সম্ভাবনাই বেশি থাকে।

সোহাগ আহমেদ-এর আরও প্রবন্ধ পড়ুন

তৈরি করে নিন শীতের সব মজার পিঠা । শীতের পিঠা রেসিপি

খাবারের গুণাগুণ জেনে উপকারী এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত

পরিবারের সংজ্ঞা কি | একটি সুখী পরিবার কেমন হওয়া চায়

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com