ইউটিউবে ভিডিও মার্কেটিং করে আয় করুন । ইউটিউব ইনকাম টিপস

সোহাগ আহমেদ
প্রকাশকাল (১৬ নভেম্বর ২০১৬)

f
g+
t

ভিডিও মার্কেটিং বর্তমানে জনপ্রিয় অনলাইন আয়ের মাধ্যম। সবার হাতে হাতে স্মার্ট ফোন থাকায় ভিডিও বানানো এখন আর কঠিন কোন কাজ নয়। যেকোনো সময় হাতের কাছের ঘটনা ক্যামেরা বন্দী করা যায় খুব সহজেই। এই ভিডিও দিয়ে অনলাইন থেকে বিভিন্ন উপায়ে উপার্জন করা যায়। ভিডিও মার্কেটিং করে আয় করার কিছু উপায় নিচে উল্লেখ করা হল। আশা করি এই মাধ্যম গুলো ব্যবহার করে ভিডিও মার্কেটিং করে ভাল উপার্জন করা যাবে।

ইউটিউবে ভিডিও মার্কেটিং করে আয় করুন । ইউটিউব ইনকাম টিপস

ছবি সোহাগ আহমেদ

ভিডিও তৈরি: বর্তমানে ভিডিও তৈরি করা কোন কঠিন কাজ না। তবে যেমন তেমন ভিডিও হলেও হবে না। ভিডিও তৈরির সময় কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে যেমন-ভিডিও এবং ভিডিওর শব্দ কপি পেস্ট করা যাবে না, ভিডিওর দৈর্ঘ বেশি লম্বা হওয়া যাবে না, ভিডিও শিক্ষনীয় ও আকর্ষনীয় করতে হবে ইত্যাদি।

ঘড়ে বসে আপনি দুইভাবে ভিডিও বানাতে পারেন। ফ্রী ভিডিও স্ক্রিনশট সফ্টওয়ার অথবা ভিডিও ক্যামেরা ব্যবহার করে চমৎকার ভিডিও বানাতে পারেন। গুগল সার্চ করে ফ্রী ভিডিও স্ক্রিনশট সফ্টওয়ার ডাউনলোড করতে পারেন। তাছাড়া বাজারে এখন কম দামের মধ্যে ক্যামেরা কিনতে পাওয়া যায়। ভিডিও বানানো শেষ হলে ফ্রী ব্যাকরাউন্ড শব্দ অথবা নিজে তৈরি করা শব্দ যোগ করে নিবেন।

ইউটিউব থেকে আয়: ভিডিও থেকে আয়ের সব থেকে সহজ ও জনপ্রিয় মাধ্যম হল ইউটিউব। কারন ইউটিউব থেকে তুলনামূলকভাবে বেশি আয় করা যায়। তবে ইউটিউভ থেকে ভাল আয় করতে হলে আপনাকে কিছু নিয়ম মেনে কাজ করতে হবে।

প্রথমেই আপনাকে জানতে হবে কি ধরনের ভিডিও দেখতে মানুষ পছন্দ করে এবং সেই অনুযায়ী ভিডিও তৈরি করতে হবে। ভিডিও তৈরি শেষ হলে আকর্ষনীয় একটা ফটো তিরি করুন। যেটা ইউটিউবে ভিডিও আপলোড করার সময় থ্রাম্ভনাইল হিসেবে ব্যবহার করতে হবে।

এবার আপনার ভিডিওটি ইউটিউবে আপলোড করুন। সম্পূর্ন আপলোডিং শেষ হলে ভিডিও পাবলিশ করুন। পাবলিশ করার পূর্বে অবশ্যই খেয়াল রাখবেন ভিডিও নেইম, মেটা কিওয়ার্ড এবং মেটা ডেস্ক্রিপসন যেন বাদ না পরে।

আপনার ভিডিওতে ভিজিটর এবং সাবস্ক্রাইভার বাড়ানোর জন্য সামাজিক মাধ্যমে শেয়ার অথবা ইউটিউব এ বিজ্ঞাপন দিতে পারেন। এত সবকিছু করার আগে আপনাকে অবশ্যই চ্যানেল মনিটাইজেশন করতে হবে। কিভাবে চ্যানেল মনিটাইজেশন করতে তা গুগল অথবা ইউটিউব থেকে জেনে নিন।

ডেলিমোশন থেকে আয়: ডেলিমোশন হল ভিডিও থেকে আয়ের আরেকটি জনপ্রিয় মাধ্যম। এখান থেকে আয় করার পদ্ধতি অনেকটা ইউটিউবের মতই। তবে এখানে ভিডিও ভেরিফিকেশন পদ্ধতি ইউটিউব থেকে কিছুটা সহজ। তাছাড়া এখানে ইউটিউব এর মত এত ভিউয়ার নেই। ফলে তুলনামূলকভাবে এখানে আয় কিছুটা কম হবে।

বিজ্ঞাপন থেকে আয়: বিজ্ঞাপন থেকে আয় মানে হল আপনার প্রকাশিত ভিডিওতে বিজ্ঞাপন যোগ করে তা থেকে আয় করা। এই মাধ্যম থেকে আপনি সবচেয়ে বেশি আয় করতে পারবেন। ভিডিওতে দুই ধরনের বিজ্ঞাপন যোগ করতে পারেন যেমন-আপনার পণ্য/সেবা অথবা অন্যের পণ্য/সেবা। আপনার যদি কোন পণ্য বা সেবা থেকে থাকে তাহলে তা ভিডিওতে বিজ্ঞাপন হিসেবে যোগ করে ভিডিও প্রচার করুন।

ফলে আপনার পণ্য বা সেবার বিক্রি বাড়বে এবং আপনার আয় হবে। তাছাড়া আপনার পন্য বা সেবা না থাকলে অন্যের পণ্য বা সেবা যোগ করে প্রচার করতে পারেন। তাতে কমিশন হিসেবে বিক্রির একটা অংশ আপনি পাবেন। অন্যের পণ্য বা সেবার ক্ষেত্রে অবশ্যই প্রচার শুরুর পূর্বে পণ্য বা সেবার মালিকের সাথে চুক্তি করে নিবেন।

ভিডিও বিক্রি করে আয়: আপনি কোন ঝামেলা ছাড়া শুধমাত্র ভিডিও বিক্রি করেও আয় করতে পারেন। এখন ভিডিও কিনার লোকের অভাব নেই। ফেইজবুকে খুজলেই এই ধরনের লোক পেয়ে যাবেন। তবে ভিডিও যাতে মানসম্পন্ন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। এছাড়া একই লোকের কাছে বিভিন্ন সময় ভিডিও বিক্রি করতে পারবেন না।

সোহাগ আহমেদ-এর আরও প্রবন্ধ পড়ুন

* আর কত অপচয় করলে অপচয় রোধ করা যাবে

* তৈরি করে নিন শীতের সব মজার পিঠা । শীতের পিঠা রেসিপি

* পরিবারের সংজ্ঞা কি | একটি সুখী পরিবার কেমন হওয়া চায়

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com