শীতের বাহারি সব পিঠা পুলি ও মজাদার সব খাবার দাবার

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (০৮ ফেব্রুয়ারি ২০১৮)

f
g+
t

শীতের আগমনে বাংলাদেশের প্রত্যেকটা ঘরে ঘরে যেন একটা উৎসবের আমেজ পড়ে যায়। শীত আসার আগেই নানা প্রস্তুতি নেয়া শুরু হয়ে যায়। শীতের পিঠা প্রস্তুত করা এবং শীতকালে মজাদার সব খাবার তৈরির আয়োজন করা হয়। তাছাড়া, শীতকালে নানা রঙের পিঠার সাথে সকালের মিষ্টি রোধ ভাবা যায়!

শীতের বাহারি সব পিঠা পুলি ও মজাদার সব খাবার দাবার

ছবি আসমা আক্তার শান্তা

শরীর ভালো রাখার উপায় হিসেবে কায়িক শ্রমের গুরুত্ব

বাংলাদেশের মানুষের শীতকালীন জীবন-যাত্রা । শীতের সকাল

বাংলাদেশের বিভিন্ন এলাকা ভেদে শীতকালীন খাবারের মধ্যে বৈচিত্র্য দেখা যায়। তার মধ্যে কিছু খাবার আছে সব জায়গায় পাওয়া যায়। আজ এমন কিছু শীতকালীন মজাদার খাবারের কথা বলবো। শীতকালে বিভিন্ন ধরনের শাক-সবজি যেমন - ফুলকপি, বাঁধাকপি, শিম, লালশাক, পালং শাক, নতুন আলু, শিমের বিচি, লাউ, টমেটো, মিষ্টিকুমড়া, মুলা ইত্যাদি।

এছাড়া লাউ পাতা দিয়ে ইলিশ শুটকি ভাজা, ছুরি শুটকি দিয়ে শিমের বিচি রান্না। পিঠার মধ্যে ভাপা পিঠা, পাটিসাপটা, পুলি পিঠা, দুধ-চিতই, চিতিই ইত্যাদি। এছাড়া শীতকালে খেজুর রস দিয়ে ফিরনি সেমাই রান্না, বিভিন্ন ধরনের পিঠা খাওয়া উল্লেখযোগ্য।

শীতকালীন পিঠা

শীতকালে বিভিন্ন ধরনের পিঠা পাওয়া যায়। যেমন ভাপা পিউঠা, নারকেল পিঠা, পাটিসাপটা পিঠা, পুলি পিঠা, পাকন পিঠা, ম্যারা পিঠা, চিতই পিঠা, দুধ-চিতই পিঠা,রস চিতই, ডিম চিতই, ঝাল কুলি, সিদ্ধ iকুলি পিঠা, ভাজা কুলি পিঠা, ছানার পুলি, তিলের পুলি, দুধ পুলি, সুন্দরী পাকান পিঠা, গোলাপফুল পিঠা, বিবি খানা পিঠা, ইলিশ পিঠা, কলার পিঠা, তালের রোল কেক,আনারস পিঠা, নারকেল নাড়ু, ছিট রুটি, মালপোয়া, রসবড়া, কাটাপিঠা,ঝিনুক পিঠা, সবজি পুলি, পাতা পুলি, ছাচ পিঠা ইত্যাদি।

শীতকালীন শাক সবজি

শীতকাল মানেই বাজারভর্তি শাকসবজি ও ফলমূল। শীতের সময়টায় বাজারে বেশি দেখা যায় শালগম, পেঁয়াজপাতা, মটরশুঁটি লালশাক, মুলাশাক, কলমিশাক, পালংশাক, কুমড়োশাক, পুইশাক, কচুশাক ইত্যাদি। এছাড়া সবজির মধ্যে নতুন আলু, মিষ্টি কুমড়ো, লাউ, গাজর, শসা, খিরা, মুলা, বেগুন, টমেটো, শিম,ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি।

শীতের বাহারি সব পিঠা পুলি ও মজাদার সব খাবার দাবার

ছবি আসমা আক্তার শান্তা

শীতকালীন ফল

এই মৌসুমে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যায় বিভিন্ন ধরনের কুল বা বরই যেমন আপেল বরই, নারকেল বরই, বাউকুল ইত্যাদি। এছাড়া জলপাই, কমলালেবু, আমলকী, পেয়ারা, আপেল, সফেদা ও ডালিম উল্লেখ্য। শীতের ফল শরীরের জন্য বেশ উপকারী ও পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই শীতের সময়টায় সুন্দর ও সুস্থ থাকতে বেশি করে শীতকালীন খাবার খাওয়া উচিত।

শীতকালীন শুটকী

শীতকালে শুটকীর মজাই আলাদা। শীতকালে শুটকীর মধ্যে রুপচাদা, ছুরি, কোরাল, সুরমা, লইট্যা, পোপা, হাঙর, ফাইস্যা, টেকচাদা, নাইল্যা শুটকী ইত্যাদি উল্লেখযোগ্য।

পরিশেষে,শীতকাল মানেই গোসল করার ঝামেলা ছাড়া, কম্বল মুড়িয়ে খাটে অলস সময় কাটানো, মজার ঘুমের জন্য ও মজার মজার স্বাদের বিভিন্ন খাবারের সংমিশ্রণ। তাই শীতের সময়টা অযথা নষ্ট না করে ভিন্ন স্বাদের ভিন্ন খাবারে জীবনটা উপভোগ করুন এবং শরীর সুস্থ ও সুন্দর রাখার জন্য বেশি বেশি পানি পান করুন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

* স্বাস্থ্য ভালো রেখে সুস্থ স্বাভাবিক জীবন গড়ুন

* জেনে নিন চাইনিজ চিকেন ফ্রাই তৈরীর নিয়ম । চিকেন ফ্রাই রেসিপি

* বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবনী, কবিতা এবং গ্রন্থসমূহ

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com