পরিবারের সংজ্ঞা কি | একটি সুখী পরিবার কেমন হওয়া চায়

সোহাগ আহমেদ
প্রকাশকাল (১৩ মার্চ ২০১৭)

f
g+
t

একটি সুখী পরিবার সবারই কাম্য। আমাদের দেশের পরিবার ব্যবস্থা খুবই শান্তি প্রিয়। প্রাগৈতিহাসিক কাল থেকে বাংলাদেশের মানুষ বাবা, মা, ভাই, বোন, আত্মীয় স্বজন একসাথে মিলে মিশে বাস করছি। সারা দিন পরিশ্রম করে ঘরে ফেরার পর পরিবারের সদস্যদের কাছে গেলে সব কষ্ট দূর হয়ে যায়। পরিবারকে ঘিরেই আমাদের প্রতিদিনের জীবন। পরিবারকে সাথে নিয়েই সুখ দুঃখের সাথে জীবনে পথ চলা। কারও কোন সমস্যা হলে সবাই মিলে তা সমাধান করার চেষ্টা করি তবে পরিবারে যদি সুখ না থাকে তাহলে পুরো জীবনটাই বিষাদময় হয়ে যায়। সেজন্য আমাদের উচিত পরিবারকে সুখী রাখা তাহলে নিজে ভাল থাকতে পারব।

পরিবারের সংজ্ঞা কি | একটি সুখী পরিবার কেমন হওয়া চায়

ছবি সোহাগ আহমেদ

পরিবার কীঃ পরিবার হলো মা, বাবা, ভাই, বোন, চাচা, চাচী, দাদা, দাদী ও আত্নীয়-স্বজনকে নিয়ে একসাথে বসবাস করা। একে অপরের বিপদে এগিয়ে আসা। সাহায্য সহযোগীতা করা।

পরিবারের প্রয়োজনীয়তাঃ প্রত্যেকটা মানুষের জীবনে পরিবার একটা বন্ধন হিসেবে কাজ করে। এই বন্ধনের টানে মানুষ সারাদিন কাজ করার পর সন্ধ্যা বেলায় ঘরে ফিরে আসে। পরিবার সুখে-দুঃখে, বিপদে -আপদে সবার ছায়া হিসেবে কাজ করে।

এই পরিবারকে ঘিরে সবার চিন্তা - চেতনা, হাসি-কান্না অর্থাৎ প্রতিদিনের জীবন-যাত্রা। ঢেউ ছাড়া সাগরের যেমন কোন অর্থ নাই তেমনি পরিবার ছাড়া মানুষের কোন মূল্য নাই। তাই পরিবার প্রত্যেকটা মানুষের জীবনে অত্যাবশ্যকীয় উপাদান হিসেবে কাজ করে।

সুখী পরিবারঃ পরিবার দুই ধরনের। যেমন - একক পরিবার এবং যৌথ পরিবার। সুখি পরিবার বলতে আমরা যা বুঝি তা হল সবার সঙ্গে মানিয়ে গুছিয়ে পরিবারের সদস্যরা একজন আরেকজনের সুখ - দু:খ বুঝতে পারা, পরিবারে বড়দের সম্মান এবং ছোটদের স্নেহ করে সবাই মিলেমিশে একসাথে পরিবারে বসবাস করা।

অর্থনৈতিক বিষয়াদিঃ একটি সুখী পরিবার প্রতিষ্ঠার পূর্ব শর্ত হল পর্যাপ্ত পরিমাণ অর্থ সরবরাহ নিশ্চিত করা। কেননা পরিবারের প্রত্যেকটা সদস্যের প্রাপ্তি প্রত্যাশা পূরণ করার জন্য টাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পরিবারে অর্থের সংকট হলে সুখ শান্তি পালিয়ে যায়। তবে একটি সুখী পরিবারের জন্য খুব বেশি টাকার প্রয়োজন নেই। পরিবারের সদস্যদের মৌলিক চাহিদা এবং নিরাপত্তার চাহিদা পূরণ করতে পারলেই যথেষ্ট বলে মনে করি।

পরিবারের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য সবসময় অল্প অল্প করে সঞ্চয় করা অত্যন্ত জরুরী। কেননা যেকোনো সময় কারো শারীরিক কোন অসুস্থতা কিংবা অন্য কোন কারনে টাকার প্রয়োজন হতে পারে। সেজন্য পরিবারের সুখ শান্তির জন্য সঠিক অর্থ প্রবাহ নিশ্চিত রাখা অত্যন্ত জরুরী।

সর্বোপরি পরিবারের প্রত্যেক সদস্যের মধ্যে বিশ্বাস এবং নৈতিকতার বন্ধন থাকা উচিত। পরিবারের সবার মধ্যে শ্রদ্ধাবোধ থাকা উচিত, তা না হলে পরিবারে শান্তি শৃঙ্খলা বজায় রাখা কষ্টকর হয় যায়। নৈতিকতা ভিত্তিক একটি পরিবার অনাবিল শান্তির উৎস হতে পারে নিঃসন্দেহে।

সোহাগ আহমেদ-এর আরও প্রবন্ধ পড়ুন

ইউটিউবে ভিডিও মার্কেটিং করে আয় করুন । ইউটিউব ইনকাম টিপস

তৈরি করে নিন শীতের সব মজার পিঠা । শীতের পিঠা রেসিপি

সঠিক ক্যারিয়ার গঠনের উপায় । পেশা নির্বাচন


আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com