তৈরি করে নিন মজার খাবার - ছোলার ডালের কচুরি রেসিপি

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (১৩ মার্চ ২০১৭)

f
g+
t

বাংলাদেশের মানুষের কাছে ডাল অত্যন্ত প্রিয় খাবার। বাংলাদেশের বেশিরভাগ মানুষের প্রতিদিনের খাদ্য তালিকায় ডাল থাকতেই হয়। ডাল ছাড়া মনে হয় তাদের খাবার অসম্পূর্ণ থেকে যায়। ডাল ভাতের সাথে খাওয়া ছাড়া ও ডাল দিয়ে অনেক সুস্বাদু নাস্তা তৈরি করা যায়। বাংলাদেশে বিভিন্ন ধরণের ডাল পাওয়া যায়। যেমন - খেসারির ডাল, মসুরের ডাল, মাসকলাই এর ডাল, পেলনের ডাল, মটরের ডাল, ছোলার ডাল ইত্যাদি। সবকয়টি ডাল এবং ডালের তৈরি খাবার বাংলাদেশের মানুষের খুব প্রিয়। কারন বাংলাদেশের মানুষ খুব অতিথিপরায়ণ ও আড্ডা প্রিয়। তাই আড্ডায় অথবা বাসায় মেহমান এলে তাদের সাথে সময়টা ভালোভাবে কাটানোর জন্য ডালের তৈরি খাবার খুব উপযোগী। তাই আর দেরি না করে বাসায় কাটানো মুহূর্তগুলো জমজমাট করে তুলতে জেনে নিন ছোলার ডালের কচুরি তৈরির রেসিপি।

তৈরি করে নিন মজার খাবার - ছোলার ডালের কচুরি রেসিপি

ছবি আসমা আক্তার শান্তা

ক্যারামেল পুডিং বানানোর সহজ রেসিপি | পুডিং তৈরির পদ্ধতি

জেনে নিন চাইনিজ চিকেন ফ্রাই তৈরীর নিয়ম । চিকেন ফ্রাই রেসিপি

কচুরি তৈরির উপাদান

বৃষ্টিমুখর সন্ধ্যায় বা রৌদ্রোজ্জ্বল গ্রীষ্মের ছুটির বিকেল বেলা চায়ের আসরটাকে জমজমাট করতে সিঙ্গারা কচুরি, ডালপুরি ও তাদের সঙ্গী - সাথীদের তুলনা হয় না। কফির সাথে ও খেতে ভাল লাগে। কচুরি তৈরির জন্য খুব বেশি কিছুর প্রয়োজন হয় না। যেমন -
১) টাটকা ছোলার ডাল
২) ময়দা পরিমাণ মতো
৩) লবণ পরিমাণ মতো
৪) কালজিরা
৫) মৌরী

কচুরি প্রস্তুত প্রণালী

প্রথমে পরিমাণ মতো ময়দা নিয়ে তাতে সামান্য লবণ ও পানি দিয়ে নরম করে মাখতে হবে। তারপর ডাল ভালো করে সিদ্ধ করে পানি ঝরাতে হবে। এরপর কচুরির মসলা হিসেবে কালজিরা, মৌরী কাঠখোলায় ভেজে গরম থাকতে থাকতে থেঁতো করে নিতে হবে।

তারপর পুর তৈরির জন্য ডালের সঙ্গে মসলা মিশিয়ে তাতে সামান্য বাই- কার্বনেট অব সোডা মেশালে কচুরির ভেতরে জালি জালি হয়। এখন ময়দার লেচি কেটে , সেই লেচির চুলি করে তার মধ্যে পরিমাণ মতো পুর দিয়ে চারধারে এঁটে দিতে হবে।

তারপর চুলা বা গ্যাস জ্বালিয়ে তাতে কড়াই বসিয়ে ঘি ছড়িয়ে পাকিয়ে নিন, সেই ঘিয়ে কাঁচা কচুরিগুলো ফেলতে থাকুন। কচুরি ক্রমাগত জ্বালে না রেখে দু' একবার কড়াইটা নামিয়ে রাখতে হবে। অল্পক্ষণ এই অবস্থায় রাখলে গরম ঘিয়ের আঁচে কচুরি বেশ সু- সিদ্ধ হয়ে ফুলে উঠবে।

জ্বালে কচুরি বাদামী রংয়ের হলে, তা ঘি থেকে তুলে কোন পাত্রে রাখবেন। তবে অন্য পাত্র অপেক্ষা গামলার ওপর একটি চুপড়ি রেখে তাতে তুললে ভাল হয়। কারন কচুরির গায়ের ঘি ঝরে পড়ে। এবার গরম গরম সবাইকে পরিবেশন করুন।

বাংলাদেশের মহিলারা রান্না করে পরিবারের সবাইকে খাওয়াতে খুব পছন্দ করে। তাই প্রতিদিন একই রকমের নাস্তার ওপর নির্ভর না করে জেনে নিন নতুন নতুন রেসিপি। তাতে করে ছুটির দিনগুলি বা বিশেষ মুহূর্তগুলো আরো বেশি জমজমাট হয়ে ওঠে। এক্ষেত্রে ছোলার ডালের কচুরি আপনার বিকেলের চায়ের আসরটাকে আরো বেশি জমজমাট করার জন্য যথেষ্ট। তাই ছোলার ডালের কচুরি তৈরি করুন, পরিবারে সুন্দর একটি চায়ের আসর উপহার দিন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

* ব্যবসা সংক্রান্ত সঠিক তথ্য জেনে ব্যবসা শুরু করুন

* কম পুঁজিতে লাভজনক ক্ষুদ্র ব্যবসার কিছু উপকারী আইডিয়া

* বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবনী, কবিতা এবং গ্রন্থসমূহ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com