আমাদের জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নানা মুখী ব্যবহার

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (০১ এপ্রিল ২০১৭)

f
g+
t

যন্ত্র বা কৌশল ব্যবহার করে পরিবেশ নিয়ন্ত্রণ ও প্রয়োজনীয় কাজ সম্পাদন করাই হচ্ছে প্রযুক্তি। প্রতিদিন আমরা নানা কাজে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করি। প্রযুক্তি আমাদের জীবনকে আরও উন্নত, সহজ এবং আরামদায়ক করেছে। যেমন - বর্তমানে আমাদের মোবাইলের শব্দ শুনে ঘুম ভাঙ্গে। কিন্তু কিছুদিন আগেও আমাদের সকাল বেলা মোরগের ডাক এবং পাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙ্গত। আমরা প্রতিদিন, প্রতি মুহূর্তে প্রযুক্তির ওপর নির্ভর হয়ে পড়ছি। তাই বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে যাতে এগুলো পরিবেশ দূষণের কারন না হয়।

আমাদের জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নানা মুখী ব্যবহার

ছবি আসমা আক্তার শান্তা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ও মানবজীবনে এর প্রভাব

আমাদের জীবনে প্রযুক্তির ব্যবহার

আমাদের জীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হয়। যেমন - বাসস্থান, যাতায়াত, শিক্ষা, কৃষি, চিকিৎসা, খেলাধুলা ও বিনোদন ইত্যাদি। নিম্নে এসব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দেওয়া হলো -

বাসস্থানে প্রযুক্তি

আমাদের প্রতিদিনকার বা দৈনন্দিন জীবনে আমরা বাড়িতে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করি। যেমন - বৈদ্যুতিক বাতি, পাখা, গ্যাসের চুলা বা হিটার, ইস্ত্রি, রুটি মেকার , ওভেন, ইলেকট্রনিক নানা যন্ত্র যেমন রেডিও, টেলিভিশন, মোবাইল ফোন, কম্পিউটার, উঁচু তলায় ওঠার জন্য লিফট সিঁড়ি। খাদ্য সংরক্ষণের জন্য রেফ্রিজারেটর ব্যবহার করা হয়। আমরা দৈনন্দিন জীবনে বাড়িতে এসব প্রযুক্তি ব্যবহার করি উন্নত জীবন যাপন, আরামদায়ক ও নিরাপদের জন্য।

যাতায়াতে ব্যবহৃত প্রযুক্তি

মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যেতে এবং মালামাল পরিবহন করতে যাতায়াত প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। যাতায়াত প্রযুক্তি তিন ধরনের। যেমন - স্থলপথ, জলপথ ও আকাশপথের প্রযুক্তি। মোটরগাড়ি, রেলগাড়ি, ট্রাক, বাস,সিএনজি, অটো রিকশা ইত্যাদি স্থলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। জাহাজ, স্পিডবোট এবং ফেরি, লঞ্চ, স্টিমার ইত্যাদি জলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। আকাশপথে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের জন্য উড়োজাহাজ এবং হেলিকপ্টার ব্যবহার করছে। আর চাঁদে যাবার জন্য মানুষ মহাকাশযান ব্যবহার করছে।

শিক্ষায় ব্যবহৃত প্রযুক্তি

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের সুবাদে শিক্ষার মান উন্নত হয়েছে, শিক্ষার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে, সর্বোপরি শিক্ষার হার বেড়েছে। পড়াশুনার কাজে এখন কম্পিউটার, প্রজেক্টর, ইন্টারনেট, ভিডিও ক্যামেরা, কলম, পেন্সিল, বই, খাতা ইত্যাদি ব্যবহৃত হচ্ছে। বর্তমানে শ্রেণিকক্ষে পাঠদান আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ডিজিটাল কন্টেন্ট প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

কৃষিক্ষেত্রে ব্যবহৃত প্রযুক্তি

কৃষিক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের সুবাদে আমাদের কৃষিতে বিপ্লব সম্ভব হয়েছে। কৃষি পণ্যের মান উন্নত, কম সময়ে বেশি উৎপাদন সম্ভব হয়েছে। এজন্য কৃষিতে ব্যবহার করা হয় আধুনিক প্রযুক্তি। যেমন - ট্রাক্টর, পাওয়ার টিলার, ধান মাড়াই যন্ত্র, ড্রামসিডার,সেচ যন্ত্র,অগভীর নলকূপ, দুধ দোহন যন্ত্র,উচ্চ ফলনশীল বীজ ইত্যাদি।

চিকিৎসা ক্ষেত্রে প্রযুক্তি

চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ব্যবহারের সুবাদে মানুষ বর্তমানে বিভিন্ন মরণব্যাধি থেকে রক্ষা পেয়েছে। মৃত্যুহার কমেছে, স্বাস্থ্য সেবার মান উন্নত হয়েছে, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এজন্য চিকিৎসায় ব্যবহৃত প্রযুক্তিগুলো হলো - এক্স-রে, ইসিজি,থার্মোমিটার, আলট্রাসনোগ্রাফি, পেসমেকার, লেজার রশ্মি, ইনসুলিন, অনুবীক্ষণ যন্ত্র, প্রতিষেধক টিকা ও ইনজেকশন ইত্যাদি।

খেলাধুলায় ব্যবহৃত প্রযুক্তি

খেলাধুলার জগতে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার খেলার জগতে বৈচিত্র্য এনেছে। খেলাধুলায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে যেকোনো দেশ বিশ্বের কাছে নিজের দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারে। খেলাধুলায় ব্যবহৃত উন্নত প্রযুক্তি হলো - খেলার ব্যাট,প্যাড, স্ট্যাম্প,কার্পেট, উন্নত মানের চামড়া দিয়ে তৈরি ফুটবল ইত্যাদি।

বিনোদনে প্রযুক্তি

বিনোদনে ব্যবহৃত আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে আমাদের বিনোদনের ক্ষেত্রে যোগ হয়েছে নতুন মাত্রা। ছবি আঁকার সরঞ্জাম, সিডি প্লেয়ার, গিটার, তবলা, পিয়ানো, ডিভিডি প্লেয়ার ইত্যাদি।

মোটকথা, প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের কারণে আমাদের জীবন যাত্রা উন্নত হয়েছে, আমরা স্বাচ্ছন্দে জীবন যাপন করতে পারছি। কিন্তু সবক্ষেত্রে প্রযুক্তির ওপর নির্ভর করার কারণে আমরা অলস হয়ে পড়ছি। আমাদের হাতের সৃজনশীল কর্মক্ষমতা হ্রাস পাচ্ছে। তাই প্রযুক্তি ব্যবহারে সচেতন হোন, উন্নত জীবন যাপনে তথা দৈনন্দিন জীবনে প্রযুক্তির যথাযথ ব্যবহার করুন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

* ক্যারামেল পুডিং বানানোর সহজ রেসিপি | পুডিং তৈরির পদ্ধতি

* তৈরি করে নিন মজার খাবার - ছোলার ডালের কচুরি রেসিপি

* কনকনে শীত থেকে বাচার উপায় ও শীত কাল সংক্রান্ত পরামর্শ

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com