রংপুর বিভাগের সকল জেলাতে কয়টি উপজেলা (মানচিত্র সহ)

Mis Niki
প্রকাশকাল (০৪ এপ্রিল ২০১৭)

f
g+
t

রংপুর বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের একটি বিভাগ। রংপুরের উত্তরে ভারতের মেঘালয় এবং পশ্চিমে পশ্চিমবঙ্গ অবস্থিত। তাছাড়া রংপুর বিভাগের পূর্বে যমুনা নদী এবং দক্ষিণে রয়েছে রাজশাহী বিভাগ। রংপুর বিভাগে ৮ টি জেলা, ৫৮ টি উপজেলা এবং ২৯ টি পৌরসভা আছে। রংপুর বিভাগের অধিকাংশ জেলা যমুনা এবং তিস্তার নদীর তীরবর্তী। নিচের মানচিত্র দেখলে রংপুর বিভাগের অবস্থান সম্পর্কে সম্যক ধারণা পাবেন।

রংপুর বিভাগের সকল জেলাতে কয়টি উপজেলা (মানচিত্র সহ)

ছবি Mis Niki

সিলেট বিভাগের প্রত্যেক জেলার উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

ময়মনসিংহ বিভাগের সকল জেলার , উপজেলার ও পৌরসভা (মানচিত্র সহ)

দিনাজপুর জেলা

দিনাজপুর জেলা বাংলাদেশের রংপুর বিভাগের অন্তর্গত একটি সীমান্ত জেলা। দিনাজপুর জেলার আরেক নাম গণ্ডুইয়াল্যান্ড। ১৭৮৬ সালে দিনাজপুর জেলা প্রতিষ্ঠা হয়। এর আয়তন প্রায় ৩৪৪৪ বর্গকিলোমিটার। দিনাজপুর জেলায় ১৩ টি উপজেলা নবাবগঞ্জ, বীরগঞ্জ উপজেলা, ঘোড়াঘাট, বিরামপুর, পার্বতীপুর উপজেলা, বোচাগঞ্জ উপজেলা, কাহারোল উপজেলা, ফুলবাড়ী উপজেলা, দিনাজপুর সদর, হাকিমপুর উপজেলা, খানসামা, বিরল উপজেলা এবং চিরিরবন্দর উপজেলা। জেলাটি পুনর্ভবা নদীর তীরে অবস্থিত।

গাইবান্ধা জেলা

গাইবান্ধা যমুনার তীর ঘেঁষা রংপুর বিভাগের একটি প্রশাসনিক জেলা। গাইবান্ধা জেলার পূর্ব নাম ভবানিগঞ্জ। জেলাটি আত্রাই নদীর তীরে অবস্থিত। ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি গাইবান্ধাকে জেলা ঘোষণা করা হয়। এর আয়তন প্রায় ২১১৪ বর্গকিলোমিটার। গাইবান্ধা জেলার উপজেলাসমুহ সাদুল্লাপুর, গাইবান্ধা সদর, পলাশবাড়ী, সাঘাটা উপজেলা, গোবিন্দগঞ্জ উপজেলা, সুন্দরগঞ্জ, ফুলছড়ি মোট ৭ টি।

কুড়িগ্রাম জেলা

কুড়িগ্রাম জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি অন্যতম জেলা। কুড়িগ্রাম জেলা ধরলা নদীর তীরে অবস্থিত। কুড়িগ্রামে ১২ টি ছিটমহল রয়েছে। ১৯৮৪ সালে ২২৪৫ বর্গকিলোমিটার এলাকা নিয়ে কুড়িগ্রাম প্রশাসনিক জেলা ঘোষণা করা হয়। কুড়িগ্রামের ৯ টি উপজেলা কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, ফুলবাড়ী, রাজারহাট, উলিপুর, চিলমারী, রৌমারী ও চর রাজিবপুর।

লালমনিরহাট জেলা

লালমনিরহাট জেলা তিস্তা নদীর তীরবর্তী জেলা। ১৯৮৪ সালে লালমনিরহাট জেলা ঘোষণা করা হয়। এই জেলার আয়তন ১৪৪৭ বর্গকিলোমিটার। লালমনিরহাট জেলায় ৫টি উপজেলা যথা- লালমনিরহাট সদর, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম এবং আদিতমারী উপজেলা।

নীলফামারী জেলা

নীলফামারী বাংলাদেশের সর্ব উত্তরের পঞ্চগরের সীমানা সংলগ্ন তিস্তার তীরবর্তী এবং ভারতের সীমান্তবর্তী জেলা। নীলফামারীর সৈয়দপুর বাংলাদেশের অন্যতম একটি উপজেলা। সৈয়দপুরে বিমানবন্দর এবং রেলওয়ে কারখানা রয়েছে। নীলফামারী জেলার আয়তন ১৫৪৬ বর্গকিলোমিটার এবং জেলাটি ১৯৮৪ সালে ঘোষণা করা হয়। নীলফামারীর ৬ টি উপজেলার নাম হল সৈয়দপুর উপজেলা, ডোমার উপজেলা, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ ও নীলফামারী সদর।

পঞ্চগড় জেলা

হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড় জেলা বাংলাদেশের সর্ব উত্তরের জেলা। পঞ্চগড় জেলায় বাংলাদেশের সর্বশেষ উপজেলা তেতুলিয়া এবং স্থলবন্দর বাংলাবান্দা অবস্থিত। ১৯৮৪ সালে ১৪০৪ বর্গকিলোমিটার এলাকা নিয়ে পঞ্চগড় জেলা ঘোষণা করা হয়েছিল। পঞ্চগড়ের উপজেলা ৫ টি হল পঞ্চগড়, দেবীগঞ্জ, বোদা, আটোয়ারী ও তেতুলিয়া (বাংলাদেশের সর্ব উত্তরের উপজেলা)।

রংপুর জেলা

রংপুর জেলা তিস্তার অববাহিকায় অবস্থিত রংপুর বিভাগের একটি প্রশাসনিক জেলা। ১৭৬৯ সালে রংপুর জেলা গঠিত হয়। এর আয়তন প্রায় ১৪০০ বর্গকিলোমিটার। এই জেলার ৮ টি উপজেলা রংপুর সদর, গংগাচড়া, তারাগঞ্জ উপজেলা, বদরগঞ্জ উপজেলা, মিঠাপুকুর উপজেলা, পীরগঞ্জ উপজেলা, কাউনিয়া উপজেলা এবং পীরগাছা উপজেলা।

ঠাকুরগাঁও জেলা

দেশের ১৬৪ তম চা বাগান ঠাকুরগাঁও জেলায় অবস্থিত। ঠাকুরগাঁও জেলা রংপুর বিভাগের সর্ব পশ্চিমের জেলা। জেলাটি টাঙ্গন নদীর তীরে অবস্থিত। ১৭৮১ বর্গকিলোমিটার এলাকা নিয়ে ১৯৮৪ সালে সরকার ঠাকুরগাঁও-কে জেলার মর্যাদা দান করে। এই জেলার ৫ টি উপজেলা হল ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ উপজেলা, রাণীশংকৈল উপজেলা, হরিপুর উপজেলা এবং বালিয়াডাঙ্গী উপজেলা।

Mis Niki-এর আরও প্রবন্ধ পড়ুন

বরিশাল বিভাগের সকল জেলা , উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

বাংলাদেশের সকল বিভাগের, জেলার, পৌরসভার এবং উপজেলার তথ্য

অনলাইনে লেখালেখি হতে পারে আপনার আয়ের সর্বোত্তম উপায়

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com