রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা , উপজেলা ও পৌরসভা (ম্যাপ সহ)

Mis Niki
প্রকাশকাল (০৪ এপ্রিল ২০১৭)

f
g+
t

রাজশাহী বিভাগ বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থিত। রাজশাহী বিভাগের পশ্চিম দিকে ভারতের পশিমবঙ্গ, পূর্বে ঢাকা বিভাগ, উত্তরে রংপুর বিভাগ এবং দক্ষিণে খুলনা বিভাগ অবস্থিত। রাজশাহী বিভাগের জেলাসমুহ পদ্মা ও যমুনার অববাহিকায় অবস্থিত। রাজশাহীর ৮ টি জেলা ৬৫ টি উপজেলা এবং ৬২ টি পৌরসভা রয়েছে। বর্তমান রংপুর বিভাগ রাজশাহী বিভাগের অন্তর্গত ছিল পরে দেশের সপ্তম বিভাগ হিসেবে রংপুরকে ঘোষণা করা হয়। নিম্নোক্ত চিত্রে মানচিত্র দেখে রাজশাহী বিভাগের জেলাসমুহের অবস্থান সম্পর্কে জেনে নিন।

রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা , উপজেলা ও পৌরসভা (ম্যাপ সহ)

ছবি Mis Niki

বরিশাল বিভাগের সকল জেলা , উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

ময়মনসিংহ বিভাগের সকল জেলার , উপজেলার ও পৌরসভা (মানচিত্র সহ)

বগুড়া জেলা

প্রাচীন মহাস্থানগড় বা পুণ্ড্রনগর বর্তমানে বগুড়া জেলায় অবস্থিত। বগুড়া জেলা করতোয়া নদীর তীরে অবস্থিত। বগুড়াকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার বলা হয়। বগুড়া জেলা ১৮২১ সালে ২৮৯৮ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়। বগুড়া জেলার উপজেলার সংখ্যা ১২ টি কাহালু উপজেলা, বগুড়া সদর, সারিয়াকান্দি, শাজাহানপুর, দুপচাচিঁয়া উপজেলা, আদমদিঘি উপজেলা, নন্দিগ্রাম, সোনাতলা উপজেলা, ধুনট উপজেলা, গাবতলী, শেরপুর উপজেলা ও শিবগঞ্জ।

চাঁপাই নবাবগঞ্জ জেলা

বাংলাদেশের সর্বপশ্চিমের জেলা চাঁপাই নবাবগঞ্জ। জেলাটি মহানন্দা নদীর তীরে অবস্থিত। ১৯৮৪ সালে চাঁপাই নবাবগঞ্জ জেলা প্রতিষ্ঠিত হয়। চাঁপাই নবাবগঞ্জের উপজেলা ৫ টি হল- চাঁপাইনবাবগঞ্জ সদর, গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট এবং শিবগঞ্জ।

জয়পুরহাট জেলা

জয়পুরহাট জেলা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। জয়পুরহাটের আয়তন প্রায় ১০১২ বর্গকিলোমিটার। পাঁচটি উপজেলা আক্কেলপুর উপজেলা, কালাই উপজেলা, ক্ষেতলাল উপজেলা, পাঁচবিবি উপজেলা, জয়পুরহাট সদর নিয়ে জয়পুরহাট জেলা গঠিত।

পাবনা জেলা

পাবনা জেলা রাজশাহী বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক জেলা। জেলাটি ইছামতি নদীর তীরে অবস্থিত। বাংলাদেশের একমাত্র মানসিক হাসপাতাল পাবনাতে অবস্থিত। পাবনা জেলা ১৮৩২ সালে ২৩৭৬ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়। পাবনার উপজেলা ৯ টি যথা- সুজানগর, ঈশ্বরদী, ভাঙ্গুড়া, পাবনা সদর, বেড়া, আটঘরিয়া, চাটমোহর, সাঁথিয়া এবং ফরিদপুর।

নওগাঁ জেলা

নওগাঁ জেলা আত্রাই নদীর তীরে অবস্থিত। নওগাঁ জেলা ১৯৮৪ সালে ঘোষণা করা হয়। এই জেলার আয়তন ৩৪৩৫ বর্গকিলোমিটার। নওগাঁ জেলা ১০ টি উপজেলা নিয়ে গঠিত যথা- মহাদেবপুর উপজেলা, বদলগাছী উপজেলা, পত্নিতলা উপজেলা, ধামইরহাট উপজেলা, নিয়ামতপুর উপজেলা, মান্দা উপজেলা, আত্রাই উপজেলা, রাণীনগর উপজেলা, নওগাঁ সদর, পোরশা উপজেলা এবং সাপাহার।

নাটোর জেলা

নাটোর জেলায় বাংলাদেশের উষ্ণতম জায়গা লালপুর। ১৯৮৪ সালে প্রায় ১৯০০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে নাটোর জেলা ঘোষণা করা হয়। জেলাটি আত্রাই নদীর তীরে অবস্থিত। নাটোরের উপজেলা ৬ টি নাটোর সদর, সিংড়া, বড়াইগ্রাম, বাগাতিপাড়া, লালপুর এবং গুরুদাসপুর।

রাজশাহী জেলা

রাজশাহী জেলা ১৭৭২ সালে প্রতিষ্ঠা হয়। রাজশাহীর আয়তন ২৪২৫ বর্গকিলোমিটার। রাজশাহী বাংলাদেশের উষ্ণতম জেলা। রাজশাহী পদ্মার অববাহিকায় অবস্থিত। রাজশাহী জেলায় ৯ টি উপজেলা যথা- পবা উপজেলা, দুর্গাপুর উপজেলা, মোহনপুর উপজেলা, চারঘাট উপজেলা, পুঠিয়া উপজেলা, বাঘা উপজেলা, গোদাগাড়ী উপজেলা, তানোর উপজেলা এবং বাগমারা উপজেলা।

সিরাজগঞ্জ জেলা

বাংলাদেশের বহুল পরিচিত যমুনা বা বঙ্গবন্ধু সেতু সিরাজগঞ্জ এবং টাঙ্গাইল জেলা দুটিকে সংযোগ করেছে। সিরাজগঞ্জের পশ্চিম পাশ দিয়ে বয়ে গেছে যমুনা নদী। ১৯৮৪ সালে ২৪০২ বর্গকিলোমিটার অঞ্চল নিয়ে সিরাজগঞ্জ জেলা গঠন করা হয়। এই জেলায় বেলকুচি, চৌহালি, কামারখন্দ, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর, সিরাজগঞ্জ, তাড়াশ, উল্লাপাড়া মোট ৯ টি উপজেলা রয়েছে।

Mis Niki-এর আরও প্রবন্ধ পড়ুন

* বাঙ্গালীর বিনোদনের একাল সেকাল

* সিলেট বিভাগের প্রত্যেক জেলার উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

* খুলনা বিভাগের জেলা , উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com