স্বাস্থ্যকর ভেজিটেবল বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (০৭ এপ্রিল ২০১৭)

f
g+
t

বিরিয়ানির কথা শুনলে আমাদের মাংস, তেল আর মশলার কথা মনে পড়ে। কিন্তু সব বিরিয়ানি মাংস, ঘি এবং মসলা দিয়ে রান্না করা লাগে না। কিছু বিরিয়ানি আছে একটু ভিন্ন ধরনের ও ভিন্ন স্বাদের। তার মধ্যে সবজি বিরিয়ানি হচ্ছে অন্যতম। ভেজিটেবল বিরিয়ানি খেতে মজা এবং স্বাস্থ্যের জন্যও নিরাপদ। আমরা প্রতিদিন অতিরিক্ত তেল এবং মসলা জাতীয় খাবার খেয়ে বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছি। এক্ষেত্রে শাক-সবজি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই খুব সহজে টেবিলে ভিন্ন স্বাদ যোগ করতে মাঝে মাঝে রান্না করতে পারেন শাকসবজি বিরিয়ানি। তাই ভেজিটেবল বিরিয়ানি যারা সময়ের জন্য রান্না করতে পারেন না তারা পেশার কুকারে খুব অল্প সময়ে রান্না করতে পারেন। কিন্তু তার জন্য সবার আগে রেসিপি জানা দরকার। তাই আর দেরি না করে ঝটপট শিখে ফেলুন রঙিন সবজি দিয়ে ভেজিটেবল বিরিয়ানি রান্নার সহজ পদ্ধতি।

স্বাস্থ্যকর ভেজিটেবল বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

ছবি আসমা আক্তার শান্তা

তৈরি করে নিন মজার খাবার - ছোলার ডালের কচুরি রেসিপি

জেনে নিন রান্নাঘর ডিজাইন সম্পর্কিত আধুনিক রান্নাঘরের সরঞ্জাম

উপকরণ

ভেজিটেবল বিরিয়ানি রান্না করতে খুব বেশি উপকরণ লাগে না। বিরিয়ানি রান্নার জন্য যেসব উপকরণ লাগে তাহল -

১) পোলাও এর চাল
২) বিভিন্ন ধরনের সবজি যেমন - আলু, বীট, গাজর, টমেটো, মটরশুঁটি ইত্যাদি।
৩) লবণ
৪) দারুচিনি
৫) এলাচ
৬) লবঙ্গ
৭) তেজপাতা
৮) মরিচ
৯) জিরার গুড়া
১০) হলুদের গুড়া

সবজি বিরিয়ানি রান্নার সহজ পদ্ধতি

যারা স্বাস্থ্যকর খাবারের কথা ভাবেন এবং নিরামিষভোজী তারা সবজি বিরিয়ানি রান্না করতে পারেন। মিহি চাল সামান্য সিদ্ধ করে তার পানিটা ফেলে দিতে হবে। তারপর আলু, বীট, গাজর, টমেটো, মটরশুঁটি সিদ্ধ করতে হবে। ইচ্ছা করলে বরবটি, ফুলকপিও দিতে পারেন।

এরপর সবজি সিদ্ধ ও ভাতের সঙ্গে লবণ, দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, মরিচ, জিরার গুড়া, হলুদের গুড়া বেশ ভাল করে মিশিয়ে নিবেন। তারপর সবগুলো তেল বা ঘি মিশিয়ে একটি পাত্রে মুখ বন্ধ করে অল্পক্ষণ সিদ্ধ করলেই ভেজিটেবল বিরিয়ানি তৈরি হয়ে যাবে। এভাবে উপরোক্ত রেসিপি অনুসরণ করে সহজে রান্না করে ফেলুন ভেজিটেবল বিরিয়ানি।

মোটকথা, সুস্বাস্থ্যকর ভেজিটেবল বিরিয়ানি খেতেও মজা এবং স্বাস্থ্যের জন্য নিরাপদ। এটা শিশু, বয়স্ক সবার জন্য খুব উপকারী। তাই স্বাস্থ্যের কথা মাথায় রেখে ঝটপট সবজি বিরিয়ানি রান্না করে সবাইকে পরিবেশন করুন।

অবশ্য স্বাদের মাত্রা বাড়াতে বিরিয়ানির সাথে চিকেন, সালাদ, লেবু এবং ডাল দিতে পারেন। তাহলে সবাই আরো মজা করে খেতে পারবে এবং রান্নাটা সার্থক হবে। তাই আর দেরি না করে স্বাস্থ্যপদ খাবার হিসেবে ভেজিটেবল বিরিয়ানির রান্নার রেসিপি দেখে সহজে তৈরি করে ফেলুন। সবাইকে একটা সারপ্রাইজ ডিনার বা লাঞ্চ উপহার দিন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

* সুকুমার রায় এর জীবনী, গল্প, কবিতা এবং রচনা সমগ্র

* তৈরি করে নিন মজার খাবার - ছোলার ডালের কচুরি রেসিপি

* বাংলাদেশের মানুষের শীতকালীন জীবন-যাত্রা । শীতের সকাল

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com