জেনে নিন চাইনিজ চিকেন ফ্রাই তৈরীর নিয়ম । চিকেন ফ্রাই রেসিপি

আসমা আক্তার শান্তা
প্রকাশকাল (২৫ এপ্রিল ২০১৭)

f
g+
t

চিকেন যেকোনো মানুষের খুব প্রিয়। তাই চিকেন এর তৈরি যেকোনো খাবারের প্রতি সকলেই উন্মুখ হয়ে থাকে। বাসায় মেহমান আসলে বা বিশেষ দিনে সকলকে খাওয়ানোর জন্য স্বাদের বিষয়টা চিন্তা করে আমরা রেস্টুরেন্টে অর্ডার করে থাকি। রেস্টুরেন্ট এর খাবার মানেই চিকেন ফ্রাই এর নাম সবার আগে চলে আসে। কিন্তু রেস্টুরেন্ট এর খাবার অনেক ব্যয়বহুল। তাই চাইলেও আমরা সবসময় মনের মতো করে ফ্রাইড চিকেন খেতে পারি না। কিন্তু আমরা যদি মচমচে চিকেন ফ্রাই তৈরির পারফেক্ট রেসিপি জেনে নিই তাহলে যখন ইচ্ছা তখন রেস্তোরার স্বাদের চাইনিজ চিকেন ফ্রাই তৈরি করে মনের মতো করে খেতে পারি। তাই আর দেরি না করে চলুন রেসিপি দেখে খুব সহজে ঝটপট তৈরি করে ফেলি চিকেন রোস্ট বা চিকেন ফাই।

জেনে নিন চাইনিজ চিকেন ফ্রাই তৈরীর নিয়ম । চিকেন ফ্রাই রেসিপি

ছবি আসমা আক্তার শান্তা

রান্নাঘর সাজানো এবং সুন্দর করার উপকারী কিছু টিপস

শিক কাবাব বানানোর নিয়ম | জেনে নিন শিক কাবাব এর রেসিপি

চিকেন ফ্রাই রান্নার প্রয়োজনীয় উপকরণ

মুচমুচে চিকেন ফ্রাই তৈরির জন্য যেসব উপকরণ লাগে তাহল-

১) মুরগির মাংস - ৮ টুকরা
২) টমেটো সস - ২ টেবিল চামচ
৩) সয়াসস - ২ টেবিল চামচ
৪) চিলিসস - ২ টেবিল চামচ
৫) ডিম - ২ টা
৬) পেঁয়াজ বাটা - ২ টেবিল চামচ
৭) আদা ও রসুন বাটা - ২ চা চামচ
৮) অয়েস্টার সস - ২ চা চামচ
৯) ব্রেডক্রাম্ব পরিমাণমতো
১০) সয়াবিন তেল পরিমাণমতো

চিকেন ঝাল ফ্রাই তৈরির প্রণালী

প্রথমে মুরগির মাংস ভালোভাবে ধুয়ে তাতে ডিম, ব্রেডক্রাম্ব ও তেল ছাড়া অন্য সব উপকরণ মাখিয়ে ঢাকনাওয়ালা বাটিতে করে ফ্রিজে ৪/৫ ঘন্টা রেখে দিতে হবে।

তারপর ডিম দুটি ভেঙ্গে নিতে হবে। এবার মেরিনেট করা মাংস ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ট্রেতে বা অন্য কিছুতে দশ মিনিট রাখতে হবে।

দশ মিনিট পর আবার ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম হলে অল্প আঁচে ফ্রাই করে ফেলুন। এভাবে তৈরি হয়ে গেল ফেঞ্চ চিকেন বা মুচমুচে চিকেন ফ্রাই।

মোটকথা, ফ্রাইড চিকেন বা চিকেন রোস্ট শিশু থেকে শুরু করে সবার খুব প্রিয়। তাই বিকেলে চায়ের আসর জমাবার জন্য পারপেক্ট রেসিপি জেনে বাড়িতেই বানিয়ে ফেলুন কে এফ সি এর চিকেন ফ্রাই।

গরম গরম সস দিয়ে পরিবেশন করে দেখুন সবার মুখে আর কোন কথা নেই। তাই ছুটির দিনে বা বিশেষ দিনে মুচমুচে চিকেন ফ্রাই তৈরি করে সবাইকে একটি অন্যরকম চায়ের আসর উপহার দিন।

এছাড়া বাসায় স্কুল পড়ুয়া বাচ্চা থাকলে তাদেরকে ও মাঝে টিফিন হিসেবে দিতে পারেন। কারন ইদানীং বাচ্চারা বাইরের খাবার খেয়ে ক্রমশই অসুস্থ হয়ে পড়ছে।

এক্ষেত্রে বাসার তৈরি চিকেন ফ্রাই শিশুদের জন্য খুবই স্বাস্থ্যকর খাবার। তাই চিকেন ফ্রাই তৈরির রেসিপি নিজে জানুন এবং অন্যকে জানতে সহায়তা করুন।

আসমা আক্তার শান্তা-এর আরও প্রবন্ধ পড়ুন

* শিক কাবাব বানানোর নিয়ম | জেনে নিন শিক কাবাব এর রেসিপি

* বাংলাদেশের কিছু ঐতিহ্যবাহী এবং জনপ্রিয় পোশাক-আশাক

* ব্যবসা সংক্রান্ত সঠিক তথ্য জেনে ব্যবসা শুরু করুন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন



বিজ্ঞাপন



© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com