পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ এবং বাস্তব প্রয়োগ

Alal Mahmud
প্রকাশকাল (০৪ জুলাই ২০১৮)

f
g+
t

পুষ্প আপনার জন্য ফুটেনি এই কথা সবাই জানে। ছোট বেলা থেকে “পুষ্প আপনার জন্য ফুটেনা” এই কথার ব্যাখ্যা পড়েছি যে, ফুল যেমন তার নিজের সৌন্দর্য এবং সুবাস নিজে ভোগ করেনা। অকাতরে বিলিয়ে দেয় পরের মাঝে। এটা ফুলের মহত্ত্ব। তেমনি পৃথিবীতে এমন অনেক মহৎ মানুষ আছে যারা পরের স্বার্থে নিজের সারা জীবন বিলিয়ে দেয় অকাতরে। মানুষের ভালোর জন্য কাজ করেন নিজের স্বার্থকে তুচ্ছজ্ঞান করে।

পুষ্প আপনার জন্য ফোটে না ভাবসম্প্রসারণ এবং বাস্তব প্রয়োগ

ছবি Alal Mahmud

আর কত অপচয় করলে অপচয় রোধ করা যাবে

জেনে নিন আপনার অর্থ উপার্জনের সহজ উপায়

আমার মনে হঠাৎ প্রশ্ন আসলো পরের জন্য নিজের জীবন উৎসর্গ করে মহৎ ব্যক্তিরা কি নিজেদের ক্ষতি করছেন? আর যারা স্বার্থপর । সারা জীবন শুধুমাত্র নিজেকে নিয়ে ব্যস্ত থেকেছেন। পরের দুঃখ কষ্ট যাকে কখনো কাতর করতে পারেনি। যে কিনা আত্মসিদ্ধ করার জন্য পরের ক্ষতি করতেও দ্বিধা বোধ করেনি। ঘুষ খেয়েছে, সুদ খেয়েছে, চাঁদাবাজি করেছে, ওজনে কম দিয়েছে, খাদ্যে ভেজাল দিয়েছে, মানুষকে মানুষ বলে মনে করেনি। নিজের সম্পদের পাহার গড়তে সদা ব্যস্ত রয়েছে। ক্ষমতার দম্ভে কোন কিছুকে তোয়াক্কা করতোনা। তারা কি নিজের অর্জিত সম্পদ ও ক্ষমতার কতটুকুই বা ভোগ করতে পেরেছেন?

জীবন সায়াহ্নে মানুষ যখন মানুষের চামড়ায় ভাজ পরে যায়। যখন যৌবনের সূর্য অস্তমিত হয়ে আসে। নিজের সামনে অনেক অনেক খাবার থাকলেও শরীর যখন তা গ্রহণ করতে অপারগতা জানায়। যখন মানুষ অন্যের উপর নির্ভরশীল হয়ে মৃত্যুর প্রহর গুণে। তখন তার অর্থ সম্পদ, ক্ষমতা তার জন্যে কি করতে পারে? এমন অনেক বৃদ্ধ মানুষ দেখেছি যারা বিছানায় মল-মূত্র ত্যাগ করেন। চলাফেরা করতে পারেন না। কি দুর্বিষহ যন্ত্রণায় জীবনের শেষ দিনগুলো অতিক্রম করেন। যেকোনো মানুষের জীবনে এই অবস্থা আসবে না এর নিশ্চয়তা কি? পক্ষান্তরে মানুষের অর্জিত এবং গচ্ছিত বিপুল অর্থ সম্পদ যা তার বংশধরেরা ভোগ করে।

সত্যিকার অর্থে পুষ্প আপনার জন্য ফুটেনি মানে শুধুমাত্র মহৎ লোকদের জন্য ফুটেনি সেটা নয়। পুষ্প কৃপণ, ক্ষমতালোভী, সম্পদলোভী, স্বার্থপর, দাম্ভিক কারো জন্যেই ফুটেনি। শুন্য হাতেই সবাইকে পৃথিবী থেকে চলে যেতে হবে। কারো দেহ মাটিতে মিশবে কিংবা আগুনে পুড়ে নিঃশেষ হয়ে যাবে। এটাই মানব জীবনের চরম বাস্তবতা।

Alal Mahmud-এর আরও প্রবন্ধ পড়ুন

* সবার আগে সঠিক সংবাদ সংগ্রহ করার কিছু বিশ্বস্ত মাধ্যম

* হতাশা কি এবং হতাশা থেকে মুক্তি পাওয়ার উপায়

* কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অনবদ্য সব কবিতা এবং রচনাবলী

বিজ্ঞাপন

আরও প্রবন্ধ পড়ুন






© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com