LearnArticle লেখক হোন লেখক লগইন যোগাযোগ শর্ত ও নিরাপত্তা ENGLISH ব্যানার বিজ্ঞাপন তৈরি করুন
              অনলাইন প্রকাশক
www.learnarticle.com
        সার্বিক সহযোগিতায়





বর্তমান সময়ের কেনাকাটার বিচিত্র সব মাধ্যম

সময়ের সাথে সাথে মানুষের জীবন-যাত্রার অনেক পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয়েছে পোশাক-আশাকে, সভ্যতা-সংস্কৃতিতে, রুচিবোধ এবং মানসিকতায়। এত সব পরিবর্তনের সাথে কেনাকাটার ক্ষেত্রেও পরিবর্তন লক্ষণীয়। আগে দুই মাইল হেটে গিয়ে প্রয়োজনীয় সামগ্রী কিনতে হত আর এখন ঘরে বসেই সব কিছু পাওয়া যাচ্ছে। একজন মানুষের দ্বারা মার্কেটে যেয়ে কয়টাইবা পণ্য দেখা সম্ভব কিন্তু বর্তমানে ইন্টারনেট-এর মাধ্যমে ঘরে বসে নিজের পছন্দ মত যত খুশি তত দেখে কেনা যাচ্ছে। পণ্যের সহজ লভ্যতা এবং পর্যাপ্ততার কারনে মানুষ এখন অনলাইনের দিকে ঝুকছে, এর ফলে পণ্য কেনা-কাটা তথা ঘোটা ব্যবসার ক্ষেত্রে একটা আমূল পরিবর্তন লক্ষ্য করা যায়। এখন মানুষ বিভিন্ন মাধ্যমে পণ্য কেনাকাটা করছে, তার মধ্যে উল্লেখযোগ্য কিছু আলোচনা করা হল।

সুপার সপ: বর্তমানে কেনাকাটার ক্ষেত্রে সুপারসপ খুবই জনপ্রিয়। মানুষ যবে থেকে স্বাধীন চেতা হতে শুরু করল তখন থেকেই সুপারসপ ধারণার উন্নয়ন ঘটতে শুরু করল। বর্তমান সময়ে সুপারসপ ব্যবসা অত্যন্ত জনপ্রিয় রুপ নিয়েছে। কারন, মানুষ মনের ইচ্ছা অনুযায়ী সব ধরনের পণ্য এক জায়গা থেকে কিনতে পারছে। তাছাড়া, সুপারসপে বিভিন্ন পণ্য নির্দিষ্ট শ্রেণীতে ভাগ করে সাজানো থাকে। সুপার সপের সবচেয়ে বড় সুবিধা হল, সঠিক মূল্যে গুণগত মান সম্পন্ন পণ্য কেনা যায়।

ইকমার্স: প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে মানুষের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে ই-কমার্স জনপ্রিয়তা লাভ করেছে। তরুন প্রজন্মের বৈশ্বিক চিন্তা ভাবনা এবং সহজে কেনাকাটার জন্য ই-কমার্সের জনপ্রিয়তা বেড়েই চলছে। উন্নত বিশ্বের অধিকাংশ দেশের মানুষই সব ধরনের কেনাকাটার ক্ষেত্রে ই কমার্সের সাহায্য নিয়ে থাকেন। যদিও বাংলাদেশে ই কমার্স সেই রকম জনপ্রিয়তা পায়নি, তবুও সময়ের সাথে সাথে মানুষের দৃষ্টিভঙ্গির বদল হচ্ছে। আমার মতে বাংলাদেশে ই কমার্স ব্যবসার সবচেয়ে বড় অন্তরায় হচ্ছে প্রতারণা এবং পর্যাপ্ত বিশ্বাসের অভাব।

এফ কমার্স: ই-কমার্সের মত হলেও এফ-কমার্স কেনাকাটার ক্ষেত্রে আলাধা জায়গা দখল করে নিয়েছে। এফ-কমার্স বলতে আমি বলতে চাচ্ছি ফেসবুক কমার্স। সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট ফেসবুকের সাথে অসংখ্য মানুষের সম্প্রিক্ততার দরুন এখানে ব্যবসার ভাল একটা ক্ষেত্র তৈরি হয়েছে। ফেসবুক ব্যবসায়িদের পণ্য বিক্রি এবং ভোক্তাদের সুবিধার্থে বিশেষ ধরনের সপ চালু করেছে যা অনলাইন কেনাকাটার ক্ষেত্রে নিঃসন্দেহে একটি যুগান্তকারী পদক্ষেপ। তাছাড়া, ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে মুহূর্তের মধ্যে হাজার হাজার গ্রাহকের কাছে পণ্য কিংবা সেবা পৌঁছে দেয়া যায়।

হোম ডেলিভারি: সব ধরনের কেনাকাটার মধ্যে সবথেকে জনপ্রিয় ব্য বসা হচ্ছে হোম ডেলিভারি। সহজে পণ্য প্রাপ্তি, সময় এবং শ্রমের সাশ্রয় এই সকল কারনে হোম ডেলিভারি জনপ্রিয়তা লাভ করেছে। তাছাড়া, বাজারে যাওয়ার ঝামেলা এড়ানোর জন্যও অনেকে বাসায় পণ্য পৌঁছে দেয়ার অর্ডার দেন। বর্তমানে লোকাল মুদির দোকান থেকে শুরু করে আন্তর্জাতিক বড় বড় প্রতিষ্ঠান হোম ডেলিভারি সেবা দিয়ে থাকে।

মোটকথা, তথ্য প্রযুক্তির উন্নয়ন এবং মানুষের রুচিবোধ এবং চাহিদার জন্যই কেনাকাটার ক্ষেত্রে বড় ধরনের একটা উন্নয়ন সাধিত হয়েছে।


আরো পিডিএফ ই-বুক ফ্রি ডাউনলোড অথবা প্রিন্ট করুন

এবার খুব সহজেই ঘরে বসে অনলাইনে কেনাকাটা করুন

ব্লগে আর্টিকেল লিখে সারাজীবন টাকা আয় করুন

কোন প্রকার অভিজ্ঞতা ছাড়া অনলাইন আয়ের জনপ্রিয় মাধ্যম

এবার ঘরে বসে অল্প খরচে এবং খুব সহজেই মিনি এসি তৈরি করুন

ইন্টারনেট থেকে অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায়

ছাগল পালন করে স্বাবলম্বী হোন । ছাগল পালন পদ্ধতি

হাঁস পালন হতে পারে উপার্জনের বড় মাধ্যম। হাঁস পালনের নিয়ম

পরিচর্যা করুন মূল্যবান কম্পিউটার। কম্পিউটার টিপস এন্ড ট্রিকস

© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত LearnArticle.com